শীতের নতুন হাওয়াই কৃষকরা খেজুর গাছ কেটে ব্যস্ত সময় পার করছে 

November 12, 2023
 প্রতিবেদনঃ
মুহাঃ মোশাররফ হোসেনঃ
শীতকালের হাওয়াই এলাকায়, খেজুর গাছ কাটা একটি প্রধান কৃষি ক্রিয়া রয়েছে। খেজুর গাছ কাটা  মানুষের প্রাথমিক খাদ্য এবং অন্যান্য ব্যবসায়িক কাজের জন্য একটি মুখ্য সময়ী উৎস। এই প্রক্রিয়ার মাধ্যমে স্থানীয় কৃষকরা উপার্জনে অগ্রগতি করতে সক্ষম হয়। তাই শীতের নতুন হাওয়াই গ্রামের কৃষকরা খেজুর গাছ কেটে, তাহা থেকে প্রাপ্ত অর্থ পেয়ে গরীব কৃষকরা সংসারের কাজে লাগায়।
আর চাষীরা এই সময় খেজুর গাছ কেটে রস থেকে গুড় বানিয়ে বাজারে বিক্রয় করে অর্থ সঞ্চয় করে এবং এই উপার্জন হওয়া উৎপাদ স্থানীয় জোনে উপভোগ করে এবং এটি অন্য অঞ্চলে বিপণি করা হয়। এই উৎপাদন খাদ্য, পানীয়, এবং বিভিন্ন পণ্যে ব্যবহার করা হয়, যা স্থানীয় অর্থনৈতিক উন্নতির জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শীতের এই নতুন হাওয়াই কৃষকরা মনের আনন্দে উৎফুল্লভাবে খেজুর গাছ কাটার কাজে এখন ব্যাস্ত সময় পার করছে।
কৃষকদের মনে একটা আনন্দ আছে যে এই চাষেতো কোন খরচ হয়না, সার কীটনাশক ও ব্যাবহার করা লাগেনা আর লুকসানের সম্ভাবনাও নাই, বাংলাদেশে কৃষকরা যেটা করতে যায় সেটাই লুকসান হয় কিন্তু এখানে আল্লাহর নিয়ামত আছে সার, কীটনাশক ও লাগেনা আর লুকসান ও হয় না। এখন গ্রামের খেটে খাওয়া কৃষকরা আনন্দের সহিত এই কাজের মধ্য দিয়ে ব্যাস্ত সময় পার করছে এবং  স্থানীয় কৃষকরা খেজুরের গুড়ের মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ উৎপাদক হিসেবে প্রস্তুত হতে সক্ষম হয়েছে, এবং এটি একটি স্থায়ী এবং বাস্তবায়িত অর্থনীতির উন্নতিতে বর্তমানে অবদান রাখছে।
ভিজিট করুন এই লিংকে https://www.facebook.com/profile.php?id=100088703418908&mibextid=ZbWKwL

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *